রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৫০ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জগন্নাথপুরে শ্রীরামসি গণহত্যা দিবস অনুষ্ঠানে থাকবেন পরিকল্পনামন্ত্রী

জগন্নাথপুরে শ্রীরামসি গণহত্যা দিবস অনুষ্ঠানে থাকবেন পরিকল্পনামন্ত্রী

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক   ৩১ আগস্ট জগন্নাথপুর উপজেলার মিরপুর ইউনিয়নের ঐতিহাসিক শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষে শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে দোয়া ও মিলাদ মাহফিল, শ্রদ্ধাঞ্জলি অর্পন, শোকসভা, স্মৃতি সংসদের উদ্যোগে মেধা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ ও আলোচনাসভা।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

১৯৭১ সালের ৩১ আগস্ট জগন্নাথপুর থানা সদর থেকে পাক হানাদার বাহিনী শ্রীরামসি বাজারে যায়। সেখানে গিয়ে তাদের দোসর রাজাকারদের মাধ্যমে শান্তি কমিটির আহবানে এলাকার শান্তিপ্রিয় লোকজনকে বাজারে সমবেত করা হয়। এক পর্যায়ে পাক সেনারা উপস্থিত লোকজনকে রশি দিয়ে পিচমোড়া করে হাত-পা বেধে নৌকাযোগে বাজারের পার্শ্ববর্তী দুইটি বাড়ির পুকুরপাড়ে নিয়ে লাইন ধরিয়ে গুলি করে নির্মমভাবে হত্যাযজ্ঞ চালায়। এতে প্রায় শতাধিক লোক শহীদ হন।

এসময় মৃত লাশের সারির সাথে মরে যাওয়ার ভান করে পুকুরে পড়ে কয়েকজন বেঁচে যান এবং আরো কয়েকজন পঙ্গুত্ববরণ  করেন। নির্মম এ হত্যাকান্ডের পর শ্রীরামসি বাজার আগুন ধরিয়ে পুড়িয়ে দেয় পাক বাহিনী। পরে এসব হতভাগ্য শহীদদের মৃতদেহ গণকবরে সমাহিত করা হয়। গণকবরের পাশে শহীদ স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। এখানে টানানো রয়েছে শহীদদের নাম ও পরিচিতি তালিকা। এদিকে-দেশ স্বাধীনের পর থেকে প্রতি বছরের এই দিনে শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদের উদ্যোগে শ্রীরামসি আঞ্চলিক গণহত্যা দিবস পালিত হয়ে আসছে। এ ব্যাপারে শ্রীরামসি শহীদ স্মৃতি সংসদের সাধারণ স¤পাদক মাহবুব হোসেন জানান, এবার শহীদদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল, শ্রদ্ধাঞ্জলি অর্পন, শোকসভা,স্মৃতি সংসদের উদ্যোগে মেধা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ, আলোচনাসভাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com